Bartaman Patrika
বিদেশ
 

চীনে ভূমিধসে মৃত ৬ 

বেজিং, ১৪ জানুয়ারি (পিটিআই): চীনে ভূমিধসে মৃত্যু হল ৬ জনের। সংবাদ সংস্থা জিনহুয়া জানিয়েছে, সোমবার বিকেলে উত্তর-পশ্চিম চীনে ব্যাপক ভূমিধস হয়। ধসের মধ্যে পড়ে মৃত্যু হয় ৬ পথচারীর। এখনও নিখোঁজ চারজন।
বিশদ
  মোশারফের বিরুদ্ধে বিশেষ আদালত গঠন ‘অসাংবিধানিক’, জানাল পাক হাইকোর্ট

 লাহোর, ১৩ জানুয়ারি (পিটিআই): লাহোর হাইকোর্টে স্বস্তি পেলেন পারভেজ মোশারফ। দেশদ্রোহিতার অভিযোগে কয়েকমাস আগেই পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্টের মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে ইসলামাবাদের বিশেষ আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন পারভেজ মোশারফ। বিশদ

14th  January, 2020
বিমান দুর্ঘটনায় মৃতদের শ্রদ্ধা জানানো নিয়ে উত্তপ্ত তেহরান
বিক্ষোভ দমন করতে কোনও পদক্ষেপ নিলে
ফল ভুগতে হবে, হুমকি ডোনাল্ড ট্রাম্পের

ওয়াশিংটন, ১২ জানুয়ারি (এএফপি): সেনাকর্তা সোলেমানিকে খতমের পরে ইরানজুড়ে মার্কিন বিরোধী জনমত প্রবল হয়েছিল। এবার ‘ভুল করে’ কিয়েভগামী ইউক্রেনের যাত্রীবাহী বিমানে ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করে ব্যাকফুটে ইরান। তেহরানেই সরকার বিরোধী বিক্ষোভে শামিল হয়েছেন সে দেশের পড়ুয়ারা। 
বিশদ

13th  January, 2020
ওমানের সুলতান কাবুসের মৃত্যুতে আজ রাষ্ট্রশোক পালন করবে মোদি সরকার 

মাসকাট, ১২ জানুয়ারি: ওমানের সুলতান কাবুস বিন সইদের (৭৯) মৃত্যুতে একদিনের রাষ্ট্রশোক ঘোষণা করল মোদি সরকার। আজ, সোমবার সেই শোকপালন করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র এ কথা জানিয়েছেন। সেই উপলক্ষে জাতীয় ভারতের পতাকা অর্ধনমিত থাকবে।
বিশদ

13th  January, 2020
চলতি মাসেই বিদেশ সচিবের দায়িত্বভার গ্রহণ করছেন
‘মানুষের রাষ্ট্রদূত’, বিদায়বেলায় শ্রিংলাকে নিয়ে আপ্লুত মার্কিন মুলুকের ভারতীয়রা

ওয়াশিংটন, ১২ জানুয়ারি (পিটিআই): দিল্লি ফেরার পালা। নতুন বিদেশ সচিব হিসেবে দায়িত্ব নেবেন এই মাসেই। রবিবার ওয়াশিংটন ছাড়লেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। অতি অল্প সময়ের মধ্যেই তিনি মার্কিন মুলুকে বসবাসকারী ভারতীয়দের মন জয় করে নিয়েছিলেন। মন জয় করেছিলেন আমেরিকার শীর্ষ সরকারি কর্তাব্যক্তি ও ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। 
বিশদ

13th  January, 2020
ইরানে সরকার বিরোধী বিক্ষোভে যুক্ত
থাকার সন্দেহে গ্রেপ্তার ব্রিটিশ রাষ্ট্রদূত
এক ঘণ্টায় মুক্তি, তোপ ব্রিটেনের

লন্ডন, ১২ জানুয়ারি: ইরানে সরকার-বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হলেন তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকেয়ার। যদিও, ঘণ্টাখানেকের মধ্যে মুক্তিও পেয়ে যান তিনি। তবে, তাতে অবশ্য চিঁড়ে ভেজেনি। গোটা ঘটনায় স্বাভাবিক ভাবেই ক্ষোভ প্রকাশ করে ইরানকে একহাত নিয়েছে ব্রিটেন। 
বিশদ

13th  January, 2020
পাকিস্তান থেকে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়ার দাবি বিজেপি বিধায়কের 

মুজফ্ফরনগর, ১২ জানুয়ারি (পিটিআই): পাকিস্তান থেকে ভারতে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়া হয়েছে বলে দাবি করলেন উত্তরপ্রদেশের এক বিজেপি বিধায়ক। 
বিশদ

13th  January, 2020
আজ হ্যারি-মেগানের সঙ্গে বৈঠক রানি দ্বিতীয় এলিজাবেথের, হাজির থাকবেন প্রিন্স চার্লসও

লন্ডন, ১২ জানুয়ারি (পিটিআই): রাজ পরিবারের কর্তব্যপালন করবেন না। যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগানের অর্থনৈতিক স্বাধীনতার ঘোষণায় হুলস্থূল রব পড়ে গিয়েছে বাকিংহাম প্যালেসে। সূত্রের খবর, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ নাতির সিদ্ধান্তে একেবারেই খুশি হননি। দ্রুত বিষয়টির নিষ্পত্তি করতে চান তিনি।  
বিশদ

13th  January, 2020
ভারত ও চীনবিরোধী অনুষ্ঠান চালাতে পারবে না কোনও এনজিও, নয়া সিদ্ধান্ত নেপালের 

কাঠমান্ডু, ১২ জানুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বিরুদ্ধে কড়া হচ্ছে নেপাল। ভারত এবং চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ক্ষতি হতে পারে এরকম কোনও কাজের অনুমতি দেবে না সেদেশের সরকার। এর জন্য নতুন নীতির খসড়া প্রস্তুত করা হয়েছে। রবিবার একথা জানিয়েছেন নেপাল সরকারের শীর্ষ আধিকারিকরা।
বিশদ

13th  January, 2020
চাঁদ ও মঙ্গলে পাড়ি দিতে চলেছেন
নাসার ভারতীয় বংশোদ্ভূত নভশ্চর

 হিউস্টন, ১১ জানুয়ারি (পিটিআই): সলতে পাকানো শুরু হয়েছিল সেই ২০১৭ সালে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছিল, মহাজাগতিক নানা রহস্য ভেদ করতে ধাপে ধাপে চাঁদ এবং মঙ্গলে অভিযান হবে। পরীক্ষা-নিরীক্ষা চালাতে মহাকাশচারীদের পাঠানো হবে বিভিন্ন আন্তর্জাতিক স্পেস স্টেশনেও।
বিশদ

12th  January, 2020
ইরানের আরও এক সেনাকর্তাকে খতম করতে ইয়েমেনে এয়ারস্ট্রাইক চালিয়েছিল আমেরিকা
সোলেমানিকে হত্যার দিনই চালানো ওই গোপন অভিযান ব্যর্থ হয়

 ওয়াশিংটন, ১১ জানুয়ারি: মার্কিন ড্রোন হামলায় ইরানের সেনা কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যু নিয়ে উত্তাল পশ্চিম এশিয়া। সোলেমানিকে হত্যার দিনই ইয়েমেনে আরও একটি গোপন অভিযান চালিয়েছিল আমেরিকা। নিশানায় ছিলেন ইরানের আরও এক সেনা অফিসার। বিশদ

12th  January, 2020
‘ভুল’ করে সবেচেয়ে বেশি বিমান হামলা করেছে আমেরিকা, তালিকায় দিল্লিও

 তেহরান, ১১ জানুয়ারি: বুধবার, তেহরানের বিমানবন্দর থেকে উড়তে শুরু করার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে ইউক্রেনের বিমান। প্রাণ হারান ১৭৬ জন। দুর্ঘটনার দিন কয়েকের মধ্যে এই ঘটনার দায় স্বীকার করে নিল ইরান। সেদেশের সরকার জানিয়েছে, ‘ভুল করে’ বিমানটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল।
বিশদ

12th  January, 2020
  উত্তর কোরিয়ায় রাষ্ট্রনেতাদের ছবি না বাঁচিয়ে সন্তানদের বাঁচানোর ‘অপরাধে’ গ্রেপ্তার মা

 পিয়ংইয়ং, ১১ জানুয়ারি: বাবা-মা দু’জনেই কাজে গিয়েছিলেন। দুই সন্তান ছিল বাড়িতে। আচমকাই বাড়িতে আগুন লাগে। কোনওক্রমে বাড়ি ফিরে দুই সন্তানকে উদ্ধার করেছিলেন মা। বাড়ির দেওয়ালে ঝোলানো ছিল কিম জং-উন, কিম ইল-সাং এবং কিম জং-ইলের মতো বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রনেতাদের ছবি।
বিশদ

12th  January, 2020
  ‘ভুল করে’ ইউক্রেনের বিমানে হামলা চালানো হয়েছিল, অবশেষে মেনে নিল ইরান

 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। বিশদ

12th  January, 2020
  কোয়েটা মসজিদে আইএস হানা: দ্রুত রিপোর্ট তলব ইমরান খানের

 করাচি, ১১ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের কোয়েটা মসজিদে শুক্রবার প্রার্থনা চলাকালীন আত্মঘাতী বিস্ফোরণ হয়। ওই হামলায় ১৬ জন নিহত হন। আইএস ওই হামলার দায় স্বীকার করেছে। বিশদ

12th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM